Header Ads

sylhettoday news top advertise

সুনামগঞ্জে দুই শ’ কোটি টাকায় হচ্ছে বিদ্যুৎ গ্রিড সাব-স্টেশন

সুনামগঞ্জ :: সুনামগঞ্জে প্রায় দুই শ’ কোটি টাকা ব্যয়ে ১৩২/৩৩ কেভি বিদ্যুৎ গ্রিড সাবস্টেশন নির্মাণ প্রক্রিয়া শুরু হয়েছে। এ গ্রিড সাব-স্টেশন চালু হলে সুনামগঞ্জের দীর্ঘ দিনের বিদ্যুৎ সমস্যা দূর হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, দেশের ৮টি জেলায় প্রায় তিন হাজার কোটি টাকা ব্যয়ে বিদ্যুৎ গ্রিড সাব-স্টেশন নির্মাণ কাজ শুরু হয়েছে। এর মধ্যে সর্ব প্রথম সুনামগঞ্জে শুরু হয়েছে ৬ একর জায়গা নিয়ে এ গ্রিড সাব-স্টেশনের কাজ।

সুনামগঞ্জে বর্তমানে পিডিবি’র জন্য ১০-১২ মেগাওয়াট বিদ্যুতের প্রয়োজন। কিন্তু জেলার প্রায় ২০ হাজার গ্রাহকের জন্য ছাতক সাব-স্টেশনের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করা হয় ৫-৬ মেগাওয়াট।

অন্য দিকে, পল্লী বিদ্যুৎ সমিতির মাধ্যমে প্রায় ৬১ হাজার গ্রাহকের জন্য সরবরাহ করা হয় মাত্র ১৬ মেগাওয়াট বিদ্যুৎ।
এদিকে ছাতক থেকে দীর্ঘ লাইনের মাধ্যমে বিদ্যুৎ আসার কারণে ৪%-৫% বিদ্যুৎ লস হওয়ার পাশাপাশি চাহিদামতো বিদ্যুৎ সরবরাহ না করায় সারা জেলায় লোডশোডিং ও লো-ভোল্টেজ ঝামেলা লেগেই থাকে প্রতিনিয়ত।

সুনামগঞ্জ জেরা পরিষদ প্রশাসক ও বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের পরিচালক ব্যারিস্টার এম. এনামুল কবির ইমন বলেন, সুনামগঞ্জে বিদ্যুৎ গ্রিড নির্মাণ অযৌক্তিক বলে অতীতে এ উন্নয়নমূলক কাজটি না হওয়ায় সুনামগঞ্জ অনেক পিছিয়ে ছিল। অনেক চেষ্টা ও প্রধানমন্ত্রীর সরাসরি নির্দেশে এই কাজটি করতে পেরে আমি অনেক আনন্দিত। তিনি বলেন, বর্তমান সরকারের আমলেই এ কাজটি শুরু হবে। যেহেতু এটি একনেকে অনুমোদিত প্রকল্প তাই এই উন্নয়নমূলক প্রকল্পটি বাধাগ্রস্ত হওয়ার সম্ভাবনা নেই। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ