Header Ads

sylhettoday news top advertise

ঈদের ছুটির ১২ দিনে সড়কে প্রাণ গেল ২২৪ জনের

ঈদের ছুটির ১২ দিনে সড়কে ২২৪ জনের মৃত্যু
চলতি (আগস্ট) মাসের ১২ দিনে সড়ক, রেল ও নৌপথে সম্মিলিতভাবে ২৪৪টি দুর্ঘটনায় ২৫৩ জন নিহত ও ৯০৮ জন আহত হয়েছেন। তারমধ্যে শুধু সড়কেই ২০৩ টি দুর্ঘটনায় কমপক্ষে ২২৪ জন মারা গেছে এবং ৮৬৬ আহত হয়েছেন বলে জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

এর মধ্যে, ৫২.২১ শতাংশ মৃত্যু পথচারীদের, ২১ শতাংশের মৃত্যু মুখোমুখি সংঘর্ষ , ১৭ শতাংশ মৃত্যু চালক নিয়ন্ত্রণ হারানোর কারণে এবং ৯ শতাংশ অন্যান্য অজানা রয়েছে।

আজ রোববার (১৮ আগস্ট) দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনা প্রতিবেদন-২০১৯ প্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংগঠনটির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে বলেন, ৬ আগস্ট থেকে ১৭ আগস্ট পর্যন্ত ৪১ টি জাতীয় ও আঞ্চলিক সংবাদপত্র এবং ১১ টি অনলাইন নিউজ পোর্টালের সংবাদ বিশ্লেষণ করে এই পরিসংখ্যান প্রস্তুত করা হয়েছে।

তিনি বলেন, এই ১২ দিনে রেল দুর্ঘটনায় ১৩ জন নিহত ও ১৫ জন আহত এবং নৌ দুর্ঘটনায় ১৬ জন নিহত ও ২৭ জন আহত হয়েছেন। তিনি আরো যোগ করেন, নৌ সংশ্লিষ্ট দুর্ঘটনায় ৫৯ জন নিখোঁজ হয়েছেন।

এছাড়াও এ বছর যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়াও নেয়া হয়েছে বলে জানান তিনি।

যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব বলেন, বিগত ঈদের চেয়ে এবার রাস্তাঘাটের পরিস্থিতি তুলনামূলক ভালো ছিল। নৌপথ বহরে যুক্ত হয়েছে নতুন যান, রেলপথেও বেশ কয়েক জোড়া নতুন রেল ও বগি সংযুক্ত হয়েছে। শিডিউল বিপর্যয় ও টিকিট কালোবাজারি, ফেরি পারাপারে ভোগান্তিসহ নানা কারণে যাত্রী হয়রানি বেড়েছে।

বিগত ঈদুল ফিতরের ন্যায় এবারও যাত্রীসাধারণকে আগেভাগে বাড়ি পাঠানোর সুযোগটা কাজে লাগানো গেলে ঈদযাত্রা আরো স্বস্তিদায়ক করা যেতো।

প্রসঙ্গত, বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতিরতথ্য অনুসারে গত বছর এই সময়ে, ১৩ দিনে ২৩৭ টি সড়ক দুর্ঘটনায় কমপক্ষে ২৫৯ জন মারা গিয়েছিল এবং আহত হয়েছিলেন ৯৬০ জন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ