Header Ads

সিলেট টুডে: আমাদের জন্য লিখুন

শাবিতে পরীক্ষায় সিলেটের আরও ২৩ জনের করোনা শনাক্ত

শাবিতে পরীক্ষায় সিলেটের আরও ২৩ জনের করোনা শনাক্ত

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা কার্যক্রম শুরু হয়েছে। গতকাল বুধবার (২০ মে) বিশ্ববিদ্যালয়ের পিসিআর ল্যাবে ৯১ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ২৩ জনের করোনা শনাক্ত হয়।

বুধবার দিবাগত রাত ২ টায় বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি (জিইবি) বিভাগের সহকারী অধ্যাপক জিয়াউল ফারুক জয় সিলেট টুডেকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আক্রান্তরা সবাই সিলেট জেলার বাসিন্দা হতে পারে। কারণ এই ৯১ জনের নমুনা সিলেটের সিভিল সার্জন অফিস থেকে আমাদের দেওয়া হয়েছে। তারা কোন কোন উপজেলার তা সিলেটের সিভিল সার্জন অফিস বলতে পারবে।

তিনি আরও বলেন, যে ৯১ জনের নমুনা আমাদের কাছে পাঠানো হয়েছিল এর মধ্যে চারজনের নমুনা সঠিক ভাবে সংগ্রহ করা হয়নি। তাদের নমুনা আবার সংগ্রহ করতে হবে।

এরআগে, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে ১৮৪ জনের নমুনা পরীক্ষায় ২২ জনের করোনা পজিটিভ শনাক্তের তথ্য সিলেট টুডেকে নিশ্চিত করেন হাসপাতালের উপ-পরিচালক হিমাংশু লাল রায়।

গত সোমবার করোনাভাইরাস পরীক্ষার জন্য শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘ই’ ভবনে পিসিআর ল্যাব উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগ (জিইবি) ও বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের (বিএমবি) ২২/২৩ জনের একটি দল ল্যাবটি পরিচালনা করবে। পরীক্ষা শুরুর লক্ষ্যে ইতোমধ্যে শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

এরআগে বুধবার দুপুরে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের প্রধান ডা. শামসুল হক প্রধান জানান, ‘আমরা আজ প্রথমবারের মতো ৯১টি নমুনা পরীক্ষার মধ্য দিয়ে এর যাত্রা শুরু করেছি। ল্যাবে স্থাপনকৃত পিসিআর মেশিনে  সিঙ্গেল সাইকেলে প্রতিদিন ৯৪টি নমুনা শনাক্ত করা যাবে, যাতে ১ ঘণ্টা ৪০ মিনিট থেকে সর্বোচ্চ ২ ঘণ্টার মতো সময় লাগতে পারে। একইভাবে ডাবল সাইকেলে করলে প্রায় ১৮৮টি নমুনা শনাক্ত করা সম্ভব হবে।’

জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি (জিইবি) বিভাগে স্থাপিত ল্যাবে কাজ করতে সহযোগিতা করছেন বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের শিক্ষকরাও (বিএমবি)।

প্রসঙ্গত, গত ৯ এপ্রিল শাহজালাল বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম ভেটেরিনারি অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ে করোনা শনাক্ত করার জন্য পিসিআর ল্যাব চালুর অনুমোদন দেওয়া হয়।

গত ৫ এপ্রিল সিলেটে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত এক চিকিৎসককে শনাক্ত করা হয়। এরপর গত ৭ এপ্রিল সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজে স্থাপিত পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষা শুরু হয়। কিন্তু একমাত্র ল্যাবে নমুনা পরীক্ষা করায় হাসপাতালটিতে নমুনার জট লাগে। তাই মাঝে মাঝে পরীক্ষার জন্য নমুনা ঢাকায় পাঠাতে হয়। শাবিতে নমুনা পরীক্ষা শুরু হলে পরীক্ষার জন্য আর নমুনার জট লাগবে না বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য