Header Ads

সিলেট টুডে: আমাদের জন্য লিখুন

সিলেটে চার মাসে ২৫ খুন

চলতি বছরের প্রথম চার মাসে সিলেটে ২৫টি খুনের ঘটনা ঘটেছে। এর মধ্যে সিলেট মহানগর পুলিশের (এসএমপি) আওতাধীন এলাকায় ৭ জন খুনের শিকার হয়েছেন। আর সবচেয়ে বেশি খুন সংঘটিত হয়েছে মার্চ মাসে।

সিলেট জেলা ও মহানগর পুলিশের দায়িত্বশীল কর্মকর্তাদের কাছ থেকে এমন তথ্য জানা গেছে। জেলা পুলিশের অধীনে ১৩টি থানা ও মহানগর পুলিশের অধীনে ৬টি থানা আছে।

সিলেট জেলা পুলিশের তথ্যানুসারে, চলতি বছরের প্রথম মাস তথা জানুয়ারিতে ৪ জন খুন হন। ফেব্রুয়ারিতে খুন হন ৩ জন। মার্চে খুনের ঘটনা ঘটে ৮টি। আর এপ্রিলে এ ধরনের ঘটনা ঘটে ৩টি।

সিলেটের অতিরিক্ত পুলিশ সুপার লুৎফুর রহমান সিলেটভিউকে বলেন, ‘জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত সময়ে সিলেট জেলা পুলিশের আওতাধীন এলাকায় ১৮টি খুনের ঘটনা ঘটেছে। পুলিশ প্রত্যেকটি ঘটনায় আইনগত ব্যবস্থা গ্রহণ করেছে। বেশিরভাগ ঘটনায় জড়িতদের গ্রেফতার করা হয়েছে।’

এদিকে, সিলেট মহানগর পুলিশের তথ্য বলছে, বছরের প্রথম চার মাসে তাদের আওতাধীন এলাকায় ৭টি খুন সংঘটিত হয়েছে। এর মার্চে খুন হন ৪ জন, এপ্রিলে ১ জন। জানুয়ারি ও ফেব্রুয়ারির মধ্যে ঘটে বাকি দুই খুনের ঘটনা।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার জেদান আল মুসা সিলেটভিউকে বলেন, ‘এসএমপির অধীনে ৬টি থানা আছে। এসব থানা এলাকায় চার মাসে ৭ জন খুন হয়েছেন। পুলিশ প্রত্যেকটি ঘটনায় যথাযথ ব্যবস্থা গ্রহণ করেছে।’

প্রাপ্ত তথ্যানুসারে, বছরের প্রথম চার মাসের মধ্যে মার্চেই খুনের ঘটনা বেশি ঘটেছে। এ মাসে জেলায় ৮ জন আর মহানগরে ৪ জন মিলিয়ে ১২ জন খুন হয়েছেন।

সচেতনমহল বলছেন, অব্যাহত এসব খুনের ঘটনা উদ্বেগের। অপরাধীরা যথাযথ শাস্তি পেলে এ ধরনের ঘটনা কমে আসবে। এছাড়া সমাজে মূল্যবোধের অবক্ষয়ের কারণেও অপরাধপ্রবণতা বাড়ছে বলে মনে করছেন সমাজ বিশ্লেষকরা।

জানতে চাইলে সুশাসনের জন্য নাগরিক (সুজন) সিলেট শাখার সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী সিলেটভিউকে বলেন, ‘অপরাধীদের হাত একটু লম্বা। এদের পেছনে রাজনৈতিক ছত্রচ্ছায়া আছে। রাজনৈতিক দুর্বৃত্তপনা বন্ধ হলে এ ধরনের ঘটনা কমে আসবে।’

এজন্য তিনি সুশাসনের প্রতি জোর দেন।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. জসিম উদ্দিন সিলেটভিউকে বলেন, ‘অপরাধের পেছনে মূল্যবোধের ক্ষয় হওয়ার বিষয়টিও জড়িত। আমাদের সমাজের যে সহজাত মূল্যবোধ ছিল, তাতে ক্ষয় ধরেছে। অন্যদিকে সাংস্কৃতিক মূল্যবোধের জায়গটাও শক্তিশালী নয়। আমাদের নাটক, চলচ্চিত্র মূল্যবোধের জায়গা তৈরি করছে না।’

লেখক, রফিকুল ইসলাম কামাল। সৌজন্যে, সিলেটভিউ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য