26.8 C
Sylhet Division
Thursday, September 24, 2020

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য সাহারা খাতুন আর নেই। তিনি থাইল্যান্ডের বামরুনগ্রাদ আন্তর্জাতিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। বৃহস্পতিবার (৯ জুলাই) বাংলাদেশ সময় রাত ১১টা ২৫ মিনিটে তিনি ইন্তেকাল করেন। ইন্নালিল্লিহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে চিরকুমারী সাহারা খাতুনের বয়স হয়েছিল ৭৭ বছর।

বৃহস্পতিবার (৯ জুলাই) রাতে তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেন তার ভাতিজা অ্যাডভোকেট আনিস ও তার ব্যক্তিগত সহকারী মজিবুর রহমান।

মজিবুর রহমান জানান, ব্যাংকক স্থানীয় সময় রাত ১২টা ২৫ মিনিটে (বাংলাদেশ সময় রাত ১১টা ২৫ মিনিট) বামরুনগ্রাদ হাসপাতালে ঢাকা ১৮ আসনের এমপি সাহারা খাতুন শেষ নিশ্বাস ত্যাগ করেন। অ্যাডভোকেট আনিস বলেন, আমার ফুফু আর নেই। তিনি কিডনি ও শ্বাসতন্ত্রের জটিলতাসহ বিভিন্ন অসুখে ভুগছিলেন।

সাহারা খাতুন দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী ও ঢাকা-১৮ আসনে সংসদ সদস্য ছিলেন।

সাহারা খাতুনের মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত সোমবার (৬ জুলাই) অধিকতর উন্নত চিকিৎসার জন্য অ্যাডভোকেট সাহারা খাতুনকে থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সাহারা খাতুন কিডনি ও শ্বাসতন্ত্রের জটিলতায় ভুগছিলেন। গত সোমবার এয়ার অ্যাম্বুলেন্সে করে তাঁকে ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালে নেওয়া হয়। সেখানে তিনি চিকিৎসাধীন ছিলেন।

সাহারা খাতুন জ্বর, অ্যালার্জি, কিডনি, শ্বাসতন্ত্রের জটিলতা এবং বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন। সাহারা খাতুনকে অসুস্থ অবস্থায় গত ২ জুন রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তার অবস্থার অবনতি হলে ১৯ জুন (শুক্রবার) সকালে তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নেয়া হয়। এরপর অবস্থার উন্নতি হলে সাহারা খাতুনকে গত ২২ জুন (সোমবার) দুপুরে আইসিইউ থেকে এইচডিইউতে (হাইডিপেন্ডেন্সি ইউনিট) স্থানান্তর করা হয়। পরে গত ২৬ জুন (শুক্রবার) সকালে শারীরিক অবস্থার অবনতি হলে আবারও সাহারা খাতুনকে আইসিইউতে নেওয়া হয়।

প্রসঙ্গত, সাহারা খাতুন ১৯৪৩ সালের ১ মার্চ ঢাকার কুর্মিটোলায় জন্মগ্রহণ করেন। তার বাবার নাম আব্দুল আজিজ এবং মায়েন নাম টুরজান নেসা। ব্যক্তিগত জীবনে সাহারা অবিবাহিত ছিলেন।

সাহারা খাতুন তার কর্মজীবন শুরু করেন বাংলাদেশ সুপ্রিম কোর্টে একজন আইনজীবী হিসেবে।

সাহারা খাতুন বাংলাদেশ সুপ্রিম কোর্টে একজন আইনজীবী হিসেবে তার কর্মজীবন শুরু করেন। আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সাহারা খাতুন বাংলাদেশ আওয়ামী আইনজীবী পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি এবং বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক ছিলেন। এছাড়া সাহারা খাতুন আন্তর্জাতিক মহিলা আইনজীবী সমিতি ও আন্তর্জাতিক মহিলা জোটের সদস্য ছিলেন।

আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে সাহারা খাতুন ঢাকা-১৮ সংসদীয় আসনে পরপর তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন।

২০০৮ সালে আওয়ামী লীগ মহাজোট ক্ষমতায় এলে তিনি স্বরাষ্ট্রমন্ত্রী দায়িত্ব পান। এরপর সেখান থেকে সরিয়ে তাকে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছিল।

সাহারা খাতুন কল্যাণমূলক রাজনীতির অগ্রদূত ও ব্যক্তিগতভাবে শেখ হাসিনার খুব প্রিয় ছিলেন। তিনি তত্ত্বাবধায়ক সরকারের সময় নিজে রাজনৈতিক অপরাধে অভিযুক্ত হয়েছিলেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে গ্রেফতার হয়েছিলেন।

সর্বশেষ সংবাদ

নগরীতে মর্মান্তিক দুর্ঘটনায় শ্রমিকের মৃত্যু

সিলেট নগরীতে মর্মান্তিক দুর্ঘটনায় নাজমুল ইসলাম (৩৫) নামের এক শ্রমিক মৃত্যু হয়েছে। নগরীর সওদাগরটুলাস্থ হারুন পার্টিকেল স্টোরের...

নগরীতে পুলিশের স্ত্রীর লাশ উদ্ধার

সিলেট নগরীর মজুমদারীস্থ এরশাদ কুটির ৮ নম্বর বাসা থেকে সানন্দা মল্লিক নামের ৩০ বছরের এক গৃহবধূর ঝুলন্ত...

মৌলভীবাজার জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুর রহমান আর নেই

মৌলভীবাজার জেলা পরিষদ চেয়ারম্যান, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর, বীর মুক্তিযোদ্ধা, সাবেক যুগ্ন সাধারন সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ, মৌলভীবাজার...

বিশ্বনাথে নিখোঁজের ৩ দিন পর নদী থেকে বৃদ্ধের লাশ উদ্ধার

সিলেটের বিশ্বনাথে নিখোঁজের ৩ দিন পর নদী থেকে অর্ধগলিত অবস্থায় এক বৃদ্ধের লাশ উদ্ধার করেছে পুলিশ। নিহতের...

এ বিভাগের আরো খবর

করোনা ভাইরাস: সিলেটে ২৪ ঘন্টায় আরও ৫ মৃত্যু, নতুন শনাক্ত ৭৫

সিলেটে কোভিডাক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৭৭৩৯। এর মধ্যে প্রাণহানী ঘটেছে ১৪৫ জনের। গত ২৪ ঘন্টায় সিলেট বিভাগে...

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়ল ৩১ আগস্ট পর্যন্ত

মারণ ভাইরাস করোনার প্রাদুর্ভাব রুখতে শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি চলমান ছুটি ৩১ আগস্ট ২০২০ পর্যন্ত বৃদ্ধির সিদ্ধান্ত...

করোনা ভাইরাস: সিলেটে ২৪ ঘন্টায় আরও ২ মৃত্যু, নতুন শনাক্ত ৮৬

সিলেটে কোভিডাক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছেই। সতর্ক না হলে ব্যাপকহারে ছড়িয়ে পড়ার শঙ্কা রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।...

দোকানপাট খোলা রাখার সময় বাড়ল

বাংলাদেশ দোকান মালিক সমিতি সূত্রে জানা গেছে, দোকানপাট ও বিপণীবিতান আজ মঙ্গলবার থেকে রাত ৯টা পর্যন্ত খোলা...