25.7 C
Sylhet Division
Monday, September 21, 2020

লন্ডনের বিলবোর্ডে সিলেটের ফারজানা

করোনাভাইরাসে বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে একটি যুক্তরাজ্য। এখন পর্যন্ত দেশটিতে এ ভাইরাসে মোট আক্রান্ত হয়েছে ২ লাখ ৮৪ হাজার ২৭৬ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪৪ হাজার ১৩১ জনের। দেশটিতে করোনার এই মহামারির সময়ে সামনের সারিতে থেকে স্বাস্থ্যসেবা দিয়ে ব্রিটেনের বর্ষসেরা জেনারেল প্র্যাকটিশনার বা জিপি মনোনীত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভুত সিলেটের ফারজানা হুসেইন। তাঁকে সম্মান জানাতে তাঁর ছবি দেওয়া বিরাট বিলবোর্ড ঝোলানো হয়েছে রাজধানী লন্ডনের বিখ্যাত পিকাডেলি সার্কাসের সামনে।

ব্রিটেনে প্রতিবছর ‘জেনারেল প্র‍্যাকটিস’ এর জন্য এই পুরস্কার ঘোষণা করা হয়। পূর্ব লন্ডনের নিউহ্যামের বাসিন্দা ফারজানা হুসেইন গত ১৮ বছর ধরে স্থানীয় পর্যায়ে সেরা চিকিৎসকের খেতাব পেয়ে আসছিলেন। এ’বার তিনি জাতীয় পর্যায়ে ‘জিপি’ মনোনীত হলেন।

ফারজানা গত ৩ বছর নিউহ্যামের স্থানীয় চিকিৎসা কমিটিতে ছিলেন। পাশাপাশি তিনি নিউহ্যামের ‘জেনারেল প্র‍্যাকটিস ফেডারেশন’ এর বোর্ড অফ ডিরেক্টর্সের অন্যতম। সম্প্রতি তিনি জাতীয় প্রাথমিক কেয়ার নেটওয়ার্কের সহকারী চেয়ারম্যান ও পিসিএনের ক্লিনিকাল ডিরেক্টর হিসাবে নিযুক্ত হয়েছেন।

দুই সন্তানের জননী ফারজানার বাবাও ছিলেন ডাক্তার। উনিশশো সত্তর সালে তৎকালীন পূর্ব পাকিস্তান থেকে বৃত্তি নিয়ে ইংল্যান্ডে অ্যানাস্থেটিস্ট হিসেবে পোস্ট গ্রাজুয়েশন করতে এসেছিলেন তিনি। কিন্তু সে সময় দেশে মুক্তিযুদ্ধ শুরু হয়। আর তাঁর বাবাও বৃত্তি হারান।

স্ত্রী ও এক বছরের সন্তানকে নিয়ে অসহায় অবস্থায় পড়েন তিনি। তখনই ন্যাশনাল হেল্থ মিশনে অ্যানাস্থেটিস্ট হিসেবে কাজ শুরু। এরপর সেখান থেকেই অবসর নেন ফারজানার বাবা।

ছোটো থেকেই কাজ পাগল বাবাকে দেখে আর হাসপাতালে যাতায়াত করে ডাক্তারি পেশার প্রেমে পড়ে গিয়েছিলেন ফারজানা।

ফারজানার বয়স যখন ১৯ বছর তখন তাঁর মা মারা যান। ঐ সময়ে ওয়েলস বিশ্ববিদ্যালয়ের কলেজ অফ মেডিসিনে পড়তেন ফারজানা। সেখান থেকে আড়াইশো মাইল পাড়ি দিয়ে অসুস্থ মাকে দেখতে যেতেন তিনি।

তাঁর কথায়, আর তখনই সিদ্ধান্ত নেই, মানুষকে সুস্থ করে তুলতে, তাদের মুখে হাসি ফোটাতে জীবন উৎসর্গ করব। বেতন বা বিলবোর্ড নয়, যা চেয়েছিলাম, তাই করতে পারছি এটাই বড় কথা।

সর্বশেষ সংবাদ

নগরীতে মর্মান্তিক দুর্ঘটনায় শ্রমিকের মৃত্যু

সিলেট নগরীতে মর্মান্তিক দুর্ঘটনায় নাজমুল ইসলাম (৩৫) নামের এক শ্রমিক মৃত্যু হয়েছে। নগরীর সওদাগরটুলাস্থ হারুন পার্টিকেল স্টোরের...

নগরীতে পুলিশের স্ত্রীর লাশ উদ্ধার

সিলেট নগরীর মজুমদারীস্থ এরশাদ কুটির ৮ নম্বর বাসা থেকে সানন্দা মল্লিক নামের ৩০ বছরের এক গৃহবধূর ঝুলন্ত...

মৌলভীবাজার জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুর রহমান আর নেই

মৌলভীবাজার জেলা পরিষদ চেয়ারম্যান, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর, বীর মুক্তিযোদ্ধা, সাবেক যুগ্ন সাধারন সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ, মৌলভীবাজার...

বিশ্বনাথে নিখোঁজের ৩ দিন পর নদী থেকে বৃদ্ধের লাশ উদ্ধার

সিলেটের বিশ্বনাথে নিখোঁজের ৩ দিন পর নদী থেকে অর্ধগলিত অবস্থায় এক বৃদ্ধের লাশ উদ্ধার করেছে পুলিশ। নিহতের...

এ বিভাগের আরো খবর

ইসলাম ধর্ম গ্রহণ করলেন বিশ্বখ্যাত ২২ বছর বয়সী ভারোত্তলক রেবেকা কোহা

বিশ্ববিখ্যাত ভারোত্তলক তারকা রেবেকা কোহা ইসলাম ধর্ম গ্রহণ করেছেন বলে সামাজিক মাধ্যম “ইনস্টাগ্রাম” ঘোষণা দিয়েছেন। ইউরোপের ক্ষুদ্র...

লন্ডনে ৮তলা থেকে পড়ে বাংলাদেশি বংশোদ্ভূত শিশু জীবিত

পূর্ব লন্ডনের বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটস এর পপলারের একটি উচু ভবনের ৮তলা থেকে রাস্তায় পড়া আনুমানিক ২...

চাঁদ দেখা যায়নি, সৌদি আরবে ঈদুল আজহা ৩১ জুলাই

আজ সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। চাঁদ দেখা না যাওয়ায় সৌদি আরবে...

লন্ডনে ছেলেকে দেখতে গিয়ে করোনায় মায়ের মৃত্যু

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে ছেলেকে দেখতে গিয়ে করোনায় এক মায়ের মৃত্যুর খবর পাওয়া গেছে। সম্প্রতি মুহিবুর রহমান (৮০) ও...